Microsoft office templates তৈরী করুন | How to Create a Template in Word
আপনাদের মধ্যে অনেকেই আছেন যারা office Word এর কাজ করে থাকেন কিন্তু তাদের মধ্যে কেউ সঠিক ভাবে Microsoft office templates কাজটি জানেন না। Microsoft office templates আপনার কাজকে আরো সহজ করে তুলবে।তবে আপনাদের মধ্যে অনেকেই আছেন যারা templates সাথে প্রথম পরিচিত হলেন। আসলে templates হচ্ছে তৈরী কৃত কাজ। আপনি যে কাজ করতে চাচ্ছে সেই কাজ অর্ধেকের বেশি করা থাকে। যেমন ধরেন আপনি েএকটি জীবন বৃত্তান্ত বানাতে চান। সেই ক্ষেত্রে যদি আপনি Microsoft office templates ব্যবহার করে থাকেন। তাহলে দেখবেন জীবন বৃতান্ত এর অর্ধেক অর্থ্যাৎ প্রথম যে অংশটা আছে তা সম্পূর্ণ ভাবে কম্পোজ করা।এছাড়াও বাড়ি ভাড়ার দলিল কম্পোজ করা হয় সব কিন্তু এক নিয়ম থাকে, শুধুমাত্র মালিকের নাম ও ভাড়াটিয়ার নাম এবং টাকা সংখ্যা ছাড়া। এই সকল কাজ করতে অনেক সময় লাগে। তবে আপনারা যদি Microsoft office templates তৈরী করে রাখেন, তাহলে কাজ হবে আরো দ্রুত। তাই কিভাবে Microsoft office templates তৈরী করবেন, তা বিস্তারিত জানতে পারবেন আজকের পোষ্ট থেকে।
সর্বপ্রথম MS WORD ওপেন করে New Page নিয়ে সেখানে একটি জীবন বৃতান্ত তৈরী করুন। প্রয়োজনে ফাইলটি ডাউনলোড করে নিন-
যদি ফাইলটি ডাউনলোড করে থাকেন, তাহলে ফাইলটি ওপেন করুন। এরপরে Office Button এ ক্লিক করে Save as এ ক্লিক করে Word Template এ ক্লিক করুন। নিচের ছবিটি লক্ষ্য করুন-
এর পর Save As নামক একটি বক্স আসবে, ফাইলটি সেভ করার জন্য। আপনি চাইলে ফাইলটি ডকুমেন্ট অথবা মাই কম্পিউটারের যেকোন ড্রাইভে রাখতে পারেন। আমি আপাতত Documents এ রাখছি। তারপরে আপনাকে File name এ আপনার খুশি মত নাম দিতে পারেন। Save as type এ লক্ষ্য করে দেখেন Word Template আছে কিনা। যদি থাকে, তাহলে Save ক্লিক করুন। প্রাথমিক কাজটি শেষ এবং ফাইলটি ক্লোজ করে দিন-
এরপর Office Button এ ক্লিক করে New ক্লিক করুন। এর ফলে New Document নামক একটি বক্স আসবে।
এবার এখানে ভালো করে লক্ষ্য করে দেখেন New From existing লিখা আছে, তাতে ক্লিক করার সাথে সাথেই New from Existing Document নামের একটি বক্স আসবে।
আপনার সেভ করা সেই ফাইলটি ক্লিক করে Create New বাটনে ক্লিক করুন।
ক্লিক করার সাথে সাথেই আপনার সেই ডকুমেন্টটি ওপেন হবে।তারপরে ফাইলটি ক্লোজ করে দিন। এরপর থেকে যখনই আপনি কোন জীবন বৃত্তান্ত লিখবেন, ঠিক তখন Office Button এ ক্লিক করে New ক্লিক করুন। তারপরে নিচের লক্ষ্য করে দেখেণ আপনার সেভ করা সেই নামটি এখানে দেখাচ্ছে। তাতে ক্লিক করে Create এ ক্লিক করুন।
সাথে সাথে আপনার জীবন বৃত্তান্ত ফরমটি ওপেন হয়ে যাবে।তারপরে ফরমটি পূরণ করে ফেলুন। পূনরায় অন্য কোন ব্যক্তির জীবন বৃত্তান্ত তৈরী করতে হলে শুধুমাত্র New এ ক্লিক করে আপনার ওই্ ফাইলটিতে ক্লিক করার সাথে সাথে নতুন আরেকটি ফরম ওপেন
Tags:
ms word templates,microsoft word tutorial,microsoft word tutorial intermediate,microsoft word tutorial youtube,microsoft word tutorial advanced,using microsoft office templates in open office,microsoft word,microsoft word tutorial for beginners,microsoft word tutorial 2020,microsoft excel,excel invoice template,microsoft office word,microsoft office tutorials,microsoft word design templates,microsoft word resume template,microsoft office word 2010
Keywords:
how to create a template in word
create a template in word
template
how to make template in word
how to
how to create template in word
how to create a template
template in word
word template
create template in word
how to make a template
how to create template
how to create a custom template in word
show me how to create a template in word
i want to create a template in word
how to create a template in microsoft word
create word template
No comments